ঠাকুরগাঁও থেকে প্রথমবারের মতো বিদেশে আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন 

ঠাকুরগাঁও থেকে প্রথমবারের মতো বিদেশে আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন 

Generic placeholder image
  Ashfak

 হিমালয়ের কোল ঘেঁষে অবস্থিত দেশের উত্তরের বৈচিত্র্যপূর্ণ এবং সম্ভাবনাময় জেলা ঠাকুরগাঁও। এই জনপদে ধান,গম, ভুট্টাসহ বিভিন্ন রকম শস্য, সবজি ও ফল প্রচুর পরিমাণে উৎপাদন হয়। উৎপাদিত পণ্যের মধ্যে আলু, করলাসহ কয়েকটি পণ্য নিজ জেলা ও দেশের বিভিন্ন এলাকার চাহিদা পূরণের পাশাপাশি  বিদেশে রপ্তানি হলেও অতীতে ফল রপ্তানি করা হয়নি। কিন্তু এবছর থেকে তিনটি প্রজাতির মানসম্মত ও সুস্বাদু (আম্রপালি, ব্যানানা ম্যাংগো এবং বারি আম-৪) ৫০০ কেজি আম ইংল্যান্ডে রপ্তানির মাধ্যমে বিদেশে আম রপ্তানি যাত্রা শুরু হয়। 
রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় এই জেলার উৎপাদিত আম বিদেশে রপ্তানি কার্যক্রমের উদ্বোধন গতকাল বুধবার (৫ জুলাই) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 
এ উপলক্ষ্যে এদিন দুপুরে বিদেশে আম রপ্তানি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো.মাহবুবুর রহমান।
জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন,জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান।
বিশেষ অতিথি'র বক্তব্য দেন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জেলা আ.লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মুহ. সাদেক কুরাইশী, ঢাকা খামারবাড়ি ডিএই’র রফাতনিযোগ্য আম উৎপাদন প্রকল্পের পরিচালক মো.আরিফুর রহমান, ঠাকুরগাঁও প্রেসক্লাব সভাপতি মনসুর আলী, জেলা আ.লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কৃষ্ণ রায়, ইউরোপে আম রফতানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংক কোম্পানীর সিইও মো. কাওসার আহম্মেদ রুবেল, কোম্পানীর কর্মকর্তা রাজিয়া সুলতানা, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টির পরিচালক মামুন উর রশিদ, আম চাষী মো.ছোট, জিয়াউর রহমান, নুর আলম প্রমুখ। 
এছাড়াও অনুষ্ঠানে জেলা প্রশাসন,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক ব্যক্তি, আম উৎপাদনকারী কৃষকবৃন্দ ও গণমাধ্যমকর্মিরা উপস্থিত ছিলেন।  
এসময় অতিথিরা ঠাকুরগাঁও জেলায় উৎপাদনকৃত ওই তিন প্রজাতির আম প্যাকেটজাত করে রপ্তানিকারক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের হাতে তুলে দেন। মানসম্মত উৎপাদিত আম সংগ্রহ করে এবং রপ্তানিকারকদের সাথে যথাযথ সমন্বয়ের মাধ্যমে এ জেলা থেকে আগামীতে বিপুল পরিমাণ আম বিদেশে রপ্তানি করা হবে এমনটি আশা করছেন জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

হুমায়ুন কবির, ঠাকুরগাঁও প্রতিনিধি

মন্তব্য করুন হিসাবে:

মন্তব্য করুন (0)